Sunday, February 23, 2014

ফিনল্যাণ্ড একটি সম্ভাবনার দেশ

Leave a Comment



সর্ব উত্তরের ইউরোপীয় ইউনিয়নভুক্ত Scandinavia এর নর্ডিক অঞ্চলের একটি দেশ ফিনল্যাণ্ড। জীবনযাত্রার মান যথেষ্ট উন্নত হওয়ায় নানা দিক থেকে বিশ্বের মানুষের মাঝে আজ বেশ আলোচিত একটি দেশ এটি । শীত প্রধান এই দেশটি বিগত কয়েক বছর যাবত বিশ্বের শ্রেষ্ট সফল দেশ হিসাবে বিভিন্ন জরিপে উঠে আসছে । শুধু তাই নয়, শিক্ষা ক্ষেত্রেও দেশটি আমেরিকা আর ইউরোপ - এশিয়াসহ বিশ্বের সকল দেশকে পিছনে ফেলে জায়গা করে নিয়েছে প্রথম জায়গাটি ।
View this link :
http://www.bbc.co.uk/news/education-20498356


জীববৈচিত্রে ভরপুর এই দেশটি বিভিন্ন ঋতুতে যেমন সাজে একেক বর্ণিল রূপে , ঠিক সেরকমভাবে অতিশয় স্বতন্ত্র ব্যক্তিত্বে অধিকারী ফিনিশ জাতিটাও বহিবিশ্বের মানুষদের নিজ দেশে অভ্যর্থনা জানাচ্ছে নিজ প্রয়োজনে উদারভাবেই । শিক্ষা ক্ষেত্রে বিনামূল্যে পড়াশোনার সুযোগ থেকে শুরু করে ভাষার দক্ষতায় অন্যান্য জাতিদের পাশাপাশি অনেক বাংলাদেশীও আজ ফিনিশ সমাজে নিজ যোগ্যতা বলেই জায়গাও করে নিচ্ছে সম্মানের সাথেই।

সহজেই নাগরিকত্ব আর সিকিউর Career তৈরী করা যায় বলে বাংলাদেশ সহ ইউরোপে বসবাসরত বাংলাদেশীদের মাঝে ফিনল্যাণ্ড এ স্টুডেন্ট হিসাবে কিংবা ওয়ার্ক পার্মিট এ আসার আকাঙ্খা ও প্রবণতা বাড়ছে ।

তাই আজ , কিভাবে সহজেই ফিনিশ নাগরিকত্ব পাওয়া যেতে পারে সেই ব্যাপারেই আলোচনা করব ।

ছাত্র হিসাবে ডিগ্রী শেষ করে কিংবা working residence permit বহনকারী ব্যাক্তি হিসাবে ফিনিশ নাগরিকত্ব পাবার ক্ষেত্রে আপনাকে নিম্নোক্ত দিকগুলো খেয়াল রাখতে হবে ,

১. আপনি যদি student হন তাহলে আপনার রেসিডেন্ট পার্মিট স্টেটাস হবে B যেটা আপনার Permanent কোনো কাজের মাধ্যমে A স্টেটাস রেসিডেন্ট পার্মিট এ পরিবর্তন করতে হবে (ডিগ্রী শেষ করেই সাপ্তাহিক ২০ ঘন্টা কাজেই এখন সম্ভব হচ্ছে, তাই অবস্যই ডিগ্রিত সম্মানের সাথে শেষ করুন )। আর যারা normally ওয়ার্কিং পার্মিট রেসিডেন্ট এ আছেন উনাদের স্টেটাস A status ক্যাটাগরিতেই। সেইখানে নাগরিকত্বের আবেদনের ক্ষেত্রে আপনাদের সবাইকেই উপযুক্ত সময়ের জন্যই অপেক্ষা করা বাঞ্চনীয় ।

২. ফিনল্যাণ্ড এর আমরা যারা আছি তারা A status কিংবা B status এই থাকি না কেন, আপনার ফিনল্যাণ্ড এ বসবাসের সকল প্রকার সময়ই নাগরিকত্ব পাবার ক্ষেত্রে Countable । এই ক্ষেত্রে বর্তমান আপডেটেড rules এ যেটা অনুসরণ করা হচ্ছে তা হলে B status ধারী ব্যাক্তিদের দ্বিগুন বছরকে A স্টেটাস এর সমসাময়িক এক বছর ধরা হবে । আপনি যদি স্টুডেন্ট B Status ধারী ব্যাক্তি হন তবে ফিনল্যাণ্ড আপনার অতিবাহিত ৪ বছর A status resident permit এর ২ বছর হিসাবেই ধরা হবে ।

৩. A স্টেটাস এর সমসাময়িক চার বছর যদি আপনি ফিনল্যাণ্ড এ থাকেন তবে নির্দ্বিধায় ফিনিশ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন । এইক্ষেত্রে যেটার দরকার তা হলো

-- পর্যাপ্ত ভাষা দক্ষতার সনদ গ্রহণ (এই ক্ষেত্রে নিচের সংগৃহীত অংশটি পড়ুন )
-- যৌক্তিক Permanent অর্থনৈতিক সাপোর্ট (চাকরি, ব্যাবসা)

এইক্ষেত্রে অনেকেই মনে করেন ভাষার দক্ষতা পরীক্ষাটা কঠিন হতে পারে , কিন্তু এমনটা মোটেও নয়। বরং নিচের উল্লেখিত তিনটি সেট এর যেকোনো একটি সেট এ আপনি গড়ে ৩ পেলেই যোগ্যতার সাথেই পরীক্ষার সনদ আর সর্বশেষে নাগরিকত্ব পাবার ক্ষেত্রে যোগ্য হিসাবে বিবেচিত হবেন । ভাষার পরীক্ষাটা অনেকটা আমাদের দেশের IELTS এর মতই হয়, অনেক ক্ষেত্রে অধিকতর সহজ। আপনি একবার এই পরীক্ষায় প্রস্তুতিমূলক হিসাবে এমনি এমনি অংশগ্রহন করে দেখতে পারেন, যেটা আমি suggest করব ।

1. speaking and writing, or
2. listening comprehension and writing, or
3. reading comprehension and speaking.

অভয় দিয়ে বলব, সুন্দর কিছু পরিকল্পনা নিয়ে এগিয়ে যান , প্রবাস জীবন হলো সম্পূর্ণ পরিকল্পিত জীবন। নিচের লিংক দুটো গভীরভাবে পর্যবেক্ষণ করুন এবং সংগ্রহে রাখতে পারেন ।

যেকোনো সহযোগিতার জন্য আমরা তো আছিই .. ভাইয়ের কাজে ভাই আসবে, আর এইভাবেই জাতি হিসাবে আমরা হতে পারি আরো বেশি শক্তিশালী ।

Language Proficiency:
Click This Link : http://bit.ly/Yauexf

Calculating Residential timing:
Click This Link : http://bit.ly/16KuIj1

For more details about language requirements visit here Finnish National Board of Education > http://bit.ly/YaBQQ4

0 comments:

Post a Comment